"ইতিন দিনে" (Étienne Dinet) !! আমার অনুমান এই নামটা হয়তো কেউ শোনেননি। কিন্তু আমার বিশ্বাস, তাঁর আঁকা অনেক ছবি আপনারা দেখেছেন। তিনি ছিলেন উনিশ শতকের বিখ্যাত ফরাসি ওরিয়েন্টাল পেইন্টার।তার মতো প্রতিভাবান পেইন্টার খুব কমই জন্মেছে পৃথিবীতে।

আমরা অ্যারাবিক পেইন্টিং বলে যেই ছবিগুলো দেখি তার অনেক গুলোই দিনের আঁকা। আমি কমেন্ট বক্সে দুটো ছবি দিলাম, এই ছবি দুটো আপনারা অনেকেই দেখেছেন। নামাজের বিশ্বখ্যাত পেইন্টিং গুলো প্রায় সবই দিনের আঁকা।

দিনে খুব ভালো আরবী বলতে পারতেন। অ্যারাবিক কালচারে, সাহিত্যে, সংস্কৃতিতে, চিন্তায় দিনের গভীর অনুরাগ ছিলো। অনেক অ্যারাবিক মাস্টারপিস দিনে ফরাসিতে অনুবাদ করেছেন। তারপর একসময়ে তিনি ইসলাম ধর্মে আকৃষ্ট হন। ইসলাম ধর্ম পালন করতে থাকেন, আনুষ্ঠানিকভাবে ইসলাম গ্রহণ করেন প্রায় সাত বছর পরে। হজ্জ পালনও করেন। নাম হয় "নেসারুদ্দিন দিনে"। পাশাপাশি ছবি আঁকাও চালিয়ে যেতে থাকেন তিনি, ইসলাম গ্রহণের পরও।

এই ছবিটা একটি আরব প্রেম কাহিনীর। আব্দেল ঘ্রাম আর নুরির প্রেম কাহিনী। দুজনেই ছিলো অন্ধ, তাদের প্রেম ছিলো শরীরের আকর্ষণ ছাড়া। অনলাইনে যত ছবি আছে তাতে এই দুজনের দৃষ্টিহীন চোখের অভিব্যক্তিটা কোনভাবেই আসেনি। চোখে দুজনের প্রেমের যে অনির্বচনীয় অনুভূতি ফুটে উঠেছে তা বিস্ময়কর। ছবিটার ফরাসি নামের অনুবাদ করলে যা নাম হয় তা হচ্ছে, "আমি তোমার প্রেমের দাস, তুমি আমার নয়নের আলো"। দিনে যেন ঈশ্বরকেই বলছেন আমি তোমার দাস তোমার আলোতেই আমি পথ চলি।

ইতিন দিনের সেলফ পোর্ট্রেট
ইতিন দিনের নাম বলা যেতে পারে হারিয়ে গেছে। ইসলাম ধর্মে দীক্ষিত হওয়ার পর পশ্চিম তাকে নিয়ে তেমন আগ্রহ দেখায়নি। আর দিনের নতুন ধর্মের ভাইয়েরাও তার পেইন্টিং নিয়ে তেমন আগ্রহ দেখায়নি বা হয়তো জানেনা তেমন কিছু।

গভীর বিস্মৃতিতে হারিয়ে গেছেন পৃথিবীর অন্যতম প্রতিভাবান ওরিয়েন্টাল পেইন্টার ইতিন দিনে।